অভিজ্ঞতা যেভাবে প্রাণীর আচরণকে প্রভাবিত করে

প্রাণিদের আচরণ(Animal Behaviour) গবেষণার ক্ষেত্রে ইঁদুর খুবই কার্যকর একটি প্রাণী। আকারে ছোট বলে ল্যাবে রাখা সহজ। “অভিজ্ঞতা” কিভাবে প্রাণীর আচরণকে প্রভাবিত করে তা পরীক্ষা করার জন্যে ইঁদুরের দুইটি প্রজাতি California mice (Peromyscus californicus ) , White-footed mice (P. leucopus) এর উপর Corss-fostering study¹ করাা হয়।
ফলাফল হিসেবে দেখা যায় California mice অন্য ইঁদুরে প্রতি আক্রমণাত্নক এবং নিজের সন্তানদের প্রতি বেশি যত্নবান হলেও যখন White-footed mice (কম আক্রমণাত্মক ও মাতৃস্নেহ প্রদানকারী) এর সাথে ক্রস ফুস্টার করা হয়  তখন তাদের আচরণে পরিবর্তন আসে।
ক্রস ফুস্টারড California ইঁদুর (যারা white-footed mice এর অধীনে বড় হয়েছে) তাদের অপত্যের প্রতি কম যত্নশীল। এই পরীক্ষা থেকে পাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল, একটি প্রাণী তার বৃদ্ধির সময় যে ধরনের অভিজ্ঞতা লাভ করে তা তার আচরণকে ব্যাপকভাবে প্রভাবিত করে।
মানুষের ক্ষেত্রও ঠিক তাই। যদি আইডেন্টিকাল টুইনদের (Identical twin²) দুইটি ভিন্ন পরিবারে বড় করা হয় তবে তাদের আচরণেও ভিন্নতা পরিলক্ষিত হয়। এছাড়াও মানুষের জন্যে যে সকল ঔষধ তৈরি করা হয় তার প্রতিক্রিয়া প্রাথমিক পর্যায়ে ইঁদুরের উপর পরীক্ষা করা হয়।
অতপর গিনিপিগ, বানর এবং অন্যান্য প্রাণীর উপর পরীক্ষা করে ফলাফল বিশ্লেষন করা হয়। অতএব কোনো কিছু ছোট হলেও তুচ্ছ করার মতো নয়। কিন্তু আমরা তো মানুষ, এতো কিছু চিন্তা করে কে। যেটা আমাদের কাছে ভালো লাগেনা সেটা আমরা দেখতেই চাই না, বুঝাতো দূরের ব্যাপার।
আর তাই তো ফাঁদে আটকিয়ে প্রাণি হত্যায় আমরা ভয় পাইনা হোক তা মানুষ বা অন্য কিছুু। একটি শিকারি পশু ক্ষুধার্ত হলে পরেই শিকার করে অন্যথায় নয়। কিন্তু আমরা মানুষেরা সাময়িক আনন্দ পাবার জন্যে যেকোনো অন্যায়ে লিপ্ত হতে দ্বিধা করি না, একটু ভেবেও দেখিনা যে, সে পরোক্ষভাবে আমাকে বেঁচে থাকার অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে।

 

1.Corss-fostering study: কোনো প্রজাতির অপত্যকে অন্য প্রজাতির মাতা-পিতার অধীনে বড় করা। তবে পরিবেশটা একই বা মানান সই হতে হবে।
2. Identical twin: যে সব যমজের দেখতে হুবহু একই রকম, তাঁদের ক্ষেত্রেই ‘আইডেন্টিক্যাল টুইন’ শব্দটি ব্যবহৃত হয়।

 

Thanks

Abdul Hannan Akib (আব্দুল হান্নান আকিব)
Founder, Salimpur Science Academy
01515285489 ( request )

11 Replies to “অভিজ্ঞতা যেভাবে প্রাণীর আচরণকে প্রভাবিত করে”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *