গেছো ক্যাঙ্গারু

অস্ট্রেলিয়ার ব্যাতিক্রমি প্রাণী ক্যাঙ্গারু সম্পর্কে নিশ্চয় আমরা সবাই জানি। কিন্তু এই ক্যাঙ্গারুরই একটি আলাদা প্রজাতী রয়েছে যার সাথে আমরা আজও পরিচিত নয়। কোটি কোটি বছর ধরে পৃথিবীতে আড়ালে থাকা এক প্রাণীর নাম হচ্ছে গেছো ক্যাঙ্গারু। বিজ্ঞানীরা এদের ইংরেজী নাম দিয়েছেন Tree-kangaroos.

এবং এদের বৈজ্ঞানিক নাম হচ্ছে Dendrolagus. পৃথিবীর বিচ্ছিন্ন দ্বীপ উত্তর পুর্ব কুইন্সল্যান্ডের গভীর জঙ্গলে এই প্রাণীর বাস। এছাড়াও পাপুয়া নিউ গিনির জঙ্গলেও এদেরকে দেখা যায়। সেই প্রাচীনকাল থেকে স্থানীয় আদিবাসীদের হাতে  এরা শিকার এবং মাত্রাতিরিক্ত বাসাস্থান ধ্বংসের কারণে আজ প্রায় বিলুপ্তির পথে।

এই গেছো ক্যাঙ্গারুই হচ্ছে প্রকৃত মেক্রোপড Macropodidae পরিবারের অন্তর্ভুক্ত প্রাণী।  এরা পাপুয়া নিউগিনির যে গভীর জঙ্গলে বাস করে তাকে বাইরের পৃথিবী রহস্যময় দ্বীপ বা Mysterious island বলে থাকে। বিজ্ঞানীদের ধারনা এই দ্বীপে এখনও এধরণের অনেক

প্রাণী রয়েছে যা আজও মানুষ আবিষ্কারই করতে পারেনি। তারা এখনও রয়েছে আড়ালে, মানুষের অদেখা। এখন পর্যন্ত নিউ গিনি দ্বীপে আবিষ্কৃত ১০০ টির উপরে প্রাণী রয়েছে
যা পৃথিবীর অন্য কোথায় পাওয়া যায় না। গেছো ক্যাঙ্গারু বিপজ্জনক কোন প্রাণী নয়।
এরা খুবই নিরিহ ও লাজুক প্রকৃতির প্রাণী।

এরা আকারে মাথা থেকে শরীর ৪৮ থেকে ৬৫ সেঃমিঃ এর হয়ে থাকে। এদের শুধু লেজটি লম্বায় ৬০ থেকে ৭৪ সেঃমিঃ হয়ে থাকে। ওজনে পুরুষ গেছো ক্যাঙ্গারু নারী ক্যাঙ্গারুদের থেকে বেশি হয়ে থাকে। সাধারণত একটি পুরুষ ক্যাঙ্গারু ৭.২ কেজি হয়ে থাকে আর একটি নারী গেছো ক্যাঙ্গারু হয়ে থাকে ৫.৯ কেজির মতো।

এরা নিউ গিনির গহীন জঙ্গলের গাছে গাছে ঘুরে বেড়ায়। তবে খুবই অভিজ্ঞ চোখ ছাড়া এদের খুজে বের করা খুবই কঠিন। ছদ্মবেশ ধারনে এরা ভীষন পটু। আজ পর্যন্ত বিজ্ঞানীরা প্রকৃতিতে এদের স্বাভাবিক কর্মকান্ড নিজের চোখে দেখার সৌভাগ্য অর্জন করতে পারেনি।

লিখেছেনঃ শরীফ উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *