টাইটানোবোয়াঃ বিশ্বের সবচেয়ে বড় সাপ

বছর কয়েক আগেও বিশাল আকৃতির এই সাপ সম্বন্ধে এতটুকুও ধারণা ছিল না বিজ্ঞানীদের। অর্থাৎ এই সাপের সম্বন্ধে তারা কিছুই জানতেন না। এর ফসিলের সন্ধান পাবার পর এই সাপ সম্বন্ধে কমবেশি জানতে শুরু করেছেন বিজ্ঞানীরা। সংশ্লিষ্টরা এর নাম দিয়েছেন টাইটানোবোয়া – Titanoboa

বিজ্ঞানীরা বলছেন বর্তমান সময়ের সবচেয়ে বড় সাপটিও টাইটানবোয়ার তুলনায় অনেক ছোট। আজকের যুগের সবচেয়ে বড় বা বিশাল সাপটি এর অর্ধেক আকৃতির হতে পারে। এর ফসিল আবিষ্কার করেন গবেষক কার্লোস ও তার সহযোগীরা। তারা বলেন, আমরা ভাবতেও পারিনি, এত বছর আগের এত বড় একটা প্রাণীর ফসিল আমরা পাবো।

এটি আমাদের জন্য একটি ব্যাপক অর্জন বা সাফল্য। টাইটানবোয়ার ওজনের কথা শুনলেও অবাক হওয়ার মতোই হতে হবে। জানা গেছে, টাইটানবোয়া সাপের ওজন ছিল একটনেরও বেশি। আর লম্বাও সেই অনুপাতে (প্রায় ১৪ মিটার বা ৫০ থেকে ৬০ ফুট)।

প্রাগৈতিহাসিক যুগে ছিল এই ভয়ানক সরীসৃপের অস্তিত্ব। সেই সময় এই পৃথিবীতেই এরা শিকারের সন্ধানে ঘুরে বেড়াতো। এই সাপ পৃথিবীতে এদিক-সেদিক দাপিয়ে বেড়াতো আজ থেকে প্রায় পাঁচ কোটি ৮০ লাখ বছর আগে। অতি সম্প্রতি এর ফসিল বা জীবাশ্বর সন্ধান মিলেছে উত্তর কলম্বিয়ার একটি বিশাল খনিতে।

সাপটি এতই বিশাল আকৃতির যে পুরো একটি কুমির সে খেয়ে ফেলতে পারতো মুহূর্তের মধ্যে।  আর তা খাওয়ার পর পেট দেখলেও তেমন বোঝার উপায় ছিল না যে, সাপটি আস্ত বড় সাইজের একটি প্রাণী গিলে খেয়েছে।

লিখেছেনঃ লোটাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *