ডোরাকাটা হায়েনা

গত কয়েক দশকে বাংলাদেশ হতে অসংখ্য প্রাণী বিলুপ্ত হয়ে যায়। ভৌগোলিকভাবে ভারতের অনেক প্রানীরই অবস্থান বাংলাদেশেও থাকার কথা ছিল। কিন্ত পর্যাপ্ত সচেতনতা এবং সংরক্ষণের অভাবে অনেক প্রাণী বাংলাদেশ হতে বিলুপ্ত হলেও ভারতে এখনো অনেক প্রাণীর অস্তিত্বই টিকে আছে।

এদের মধ্যে অন্যতম একটা প্রাণী হল হায়েনা । এই উপমহাদেশে ডোরাকাটা হায়েনা (Striped hyena) বিদ্যমান। উনিশ শতকের শেষের দিকেও এই হায়েনার দেখা মিলত রাজশাহীর বরেন্দ্র এলাকায়। কিন্ত এটা এখন বাংলাদেশ হতে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে [১]। একে
ভারতের ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ ও ওড়িশার সীমান্তবর্তী অঞ্চলে  “হুঁড়রা” নামে ডাকা হয়।

কিন্ত ইন্ডিয়া, নেপাল, আফগানিস্তান সহ অনেক অঞ্চলে এই হায়েনা এখনো দেখতে পাওয়া যায়।। গ্লোবালি মিলিয়ে ডোরাকাটা হায়েনার  সংখ্যা হবে ৫,০০০ এর মত। কয়েক বছর পূর্বেও যার সংখ্যা ছিল ১৪,০০০ এর মত। IUCN একে প্রায় বিপদগ্রস্ত শ্রেণীতে অন্তর্ভুক্ত করে ( Near threatened)।

বনভূমি উজাড়, বায়োডায়ভার্সেটি ধ্বংস, এদের ব্যাপারে ভুল ধারণা রাখা এছাড়াও এদেরকে শিয়ালের সাথে মিলিয়ে ফেলা ইত্যাদি কারণে এদের জীবন হুমকির মুখে। [২]

ইন্ডিয়ার রাজস্থান, গুজরাট, উত্তরাঞ্চল, মধ্যে প্রদেশের মান্দলা প্রদেশ সহ আরো কয়েকটা স্থানে এদের দেখা মিলবে। বেশিরভাগেরই অবস্থান রিসার্ভ সেন্টার সংশ্লিষ্ট বনাঞ্চলে। [৩]

ডোরাকাটা হায়েনা ওজন ৩০ থেকে ৪০ কেজি পর্যন্ত হয়। উচ্চতা চার থেকে পাঁচ ফুট পর্যন্ত হয়ে থাকে। একটা ডোরাকাটা হায়েনা সাধারণত দশ থেকে বার  বছর পর্যন্ত বাচে।  এই ডোরাকাটা হায়েনা মূলত রাত্রীকালীন জীব। সারা রাত এরা খাদ্য খোঁজায় ব্যস্ত থাকে। অন্য হায়েনাদের মত এরা এলাকাভিত্তিক নয়। মারামারির সময় এরা অন্যদের ঘাড় এবং পায়ে আক্রমণ করে। ডোরাকাটা হায়েনা নিজস্ব গর্ত খুড়ে থাকে। শীত, বৃষ্টিতে এরা গুহায় অথবা লম্বা ঘাসে আশ্রয় নেয়।

খাদ্য চক্রের এই এক অসাধারণ প্রাণীর অস্তিত্ব আমরা আমাদের ভূমি হতে হারিয়ে ফেলেছি। এটা আমাদেরই বায়োডায়ভার্সেটির জন্য এক অপূরণীয় ক্ষতি। যা আমাদের নিজেদের পক্ষ হতে আর কাটিয়ে উঠা সম্ভব নয়।

তথ্যসুত্রঃ

১) https://www.thedailystar.net/environment/wild-life/the-extinct-species-bangladesh-132847

২) https://www.thehindu.com/sci-tech/energy-and-environment/an-initiative-to-save-the-striped-hyenas-of-india/article26446129.

৩) https://www.indianmirror.com/wildlife/animals/striped-hyena.html

লিখেছেনঃ Saowabullah Haque

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *