ঢাকাইয়া ব্যাঙ : এক নতুন প্রাণের সন্ধান

২০১৬ সালের ২ মার্চ বিশ্বের জীববিজ্ঞানীগন পরিচিত হলেন নতুন এক প্রজাতির ব্যাঙের সাথে। ব্যাঙটি ” ঢাকাইয়া ব্যাঙ” নামে পরিচিত। দেড়শ’ বছর পরে ঢাকায় নতুন প্রজাতির কোনো বন্যপ্রাণি আবিষ্কার করলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র তরুণ প্রাণি বিজ্ঞানী সাজিদ আলী হাওলাদার।

এর আগে 1860 সালে ঢাকায় শামুক প্রজাতির প্রাণী বিশেষজ্ঞ উইলিয়াম থিওবল্ড ঢাকার একটি জলাধার থেকে এক নতুন প্রজাতির শামুক আবিষ্কার করেছিলেন।
PLOS ONE নামক Scientific Journal এ ২০১৬ সালের ২ মার্চ ‘ঢাকাইয়া ব্যাঙ’ আবিষ্কারের খবর প্রকাশিত হয়।

ঢাকার নামে ব্যাঙটির নামকরণ হয়েছে ‘Zakerana Dhaka’। ‘Zakerana’ ব্যাঙের একটি গণ, যা ‘Dicroglossidae’ পরিবারের অন্তর্ভুক্ত। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের প্রতিষ্ঠাতা কাজী জাকের হোসেনের প্রতি সম্মান দেখিয়ে এই গণের নাম জাকেরানা রাখা হয়েছে।

আবিষ্কৃত হওয়া ব্যাঙটির নমুনা গণভবনও জাতীয় সংসদের নিকটবর্তী এলাকা থেকে সংগ্রহ করা হয়েছিল। এটি বাংলাদেশি ঝিঁ ঝিঁ ব্যাঙের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত। ব্যাঙটির নমুনা গণভবন ও জাতীয় সংসদের নিকটবর্তী এলাকা থেকে সংগ্রহ করা হলেও এটি ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকাতেও দেখা দেখতে পাওয়া যায়।

এই ব্যাঙের মোট 20 টি আলাদা প্রজাতি রয়েছে। ব্যাঙের এই প্রজাতিটি সমগোত্রীয় অন্যান্য ব্যাঙের তুলনায় একটু বেশি অভিযোজনক্ষম। অঙ্গসংস্থানগত চরিত্র, স্বরের ভিন্নতা, মাইটোকন্ড্রিয়াল ডিএনএর গঠনের দিক থেকে এটি অন্যান্য ব্যাঙের চেয়ে সম্পূর্ণ আলাদা।

পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ এই শহরেই পাওয়া গেল একটা নতুন প্রজাতির ব্যাঙ, যার পরিচয় ছিল পুরো পৃথিবীর মানুষের কাছেই অজানা। বিজ্ঞানী সাজিদের এই অর্জন বিশ্বের কাছে আমাদের নতুন রূপে পরিচয় করাচ্ছে।

Scientific classification:
Kingdom : Animilia
Phylum : Chordata
Class : Amphibia
Genus : Zakerana
Species : Z. dhaka

লিখেছেনঃ
Name : MD. Azmal Hosain
Profession: Student
Hometown : Madaripur District
Hobby : collecting paper cutting

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *